আইকিউ এর ভূমিকা
আইকিউ হল এক প্রকারের মানসম্মত স্কোর যা নির্দেশ করে যে কতটা উপরে, বা কতটা নিচে, তার/তার সমবয়সী গোষ্ঠী একজন ব্যক্তির মানসিক ক্ষমতায় দাঁড়িয়ে আছে। পিয়ার গ্রুপ স্কোর 100 এর একটি আইকিউ; সমাজের সব আর্থ-সামাজিক স্তরের বিপুল সংখ্যক মানুষের কাছে একই পরীক্ষা প্রয়োগ করে এবং গড় গ্রহণ করে এটি পাওয়া যায়।
'আইকিউ' শব্দটি 1912 সালে জার্মান শব্দ ইন্টেলিজেনকুইটিয়েন্টের সাথে সম্পর্কিত মনোবিজ্ঞানী উইলিয়াম স্টারন তৈরি করেছিলেন। সেই সময়ে, আইকিউকে মানসিক বয়সের অনুপাত হিসেবে দেখানো হয়েছিল কালানুক্রমিক বয়স x 100। সুতরাং, যদি 10 বছরের বয়সী ব্যক্তির মানসিক বয়স 10 হয়, তাহলে তাদের আইকিউ 100 হবে। তবে, যদি তাদের মানসিক বয়স বেশি হয় তাদের কালানুক্রমিক বয়সের (যেমন, 10 এর পরিবর্তে 12), তাদের আইকিউ 120 হবে।
যখন বর্তমান আইকিউ পরীক্ষাগুলি বিকশিত হয়েছিল, আদর্শ নমুনার গড় স্কোরটি আইকিউ 100 হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল; এবং মান বিচ্যুতি (একটি পরিসংখ্যানগত ধারণা যা গড় বিচ্ছুরণ বর্ণনা করে) উপরে বা নিচে সংজ্ঞায়িত করা হয়েছিল, উদাহরণস্বরূপ, 16 বা 24 IQ পয়েন্ট 100 বা তার চেয়ে কম। অনেকগুলি বিভিন্ন পরীক্ষা, যতক্ষণ সেগুলি মানসম্মত এবং আদর্শ করা হয়েছে, এবং পেশাদার মনোবিজ্ঞানীদের সংগঠন দ্বারা অনুমোদিত। সর্বাধিক পরিচিত আইকিউ পরীক্ষাগুলির মধ্যে দুটি হল 'স্ট্যানফোর্ড-বিনেট' এবং 'ক্যাটেল' (নীচে আরও বিশদে ব্যাখ্যা করা হয়েছে)। অনুশীলনে, মেনসার জন্য শীর্ষ 2% যোগ্যতা অর্জনের অর্থ স্ট্যানফোর্ড-বিনেট পরীক্ষায় 132 বা তার বেশি, বা ক্যাটেল সমমানের 148 বা তার বেশি।
পরিমাপ বুদ্ধিমত্তা - উল্লেখযোগ্য অবদানকারী
স্যার ফ্রান্সিস গ্যালটন
স্যার ফ্রান্সিস গ্যাল্টন ছিলেন প্রথম বিজ্ঞানী যিনি 1884 সালে বুদ্ধিমত্তার একটি আধুনিক পরীক্ষা প্রণয়ন করার চেষ্টা করেছিলেন। তার উন্মুক্ত পরীক্ষাগারে মানুষ তাদের দৃষ্টি ও শ্রবণশক্তির তীক্ষ্ণতা এবং সেইসাথে বিভিন্ন উদ্দীপকের প্রতি তাদের প্রতিক্রিয়া সময় নির্ধারণ করতে পারে।
জেমস ম্যাককিন ক্যাটেল
1890 সালে জেমস ম্যাককিন ক্যাটেল দ্বারা তৈরি বিশ্বের প্রথম মানসিক পরীক্ষা, অনুরূপ কাজগুলি নিয়ে গঠিত, যার প্রায় সবই উপলব্ধির গতি এবং নির্ভুলতা পরিমাপ করে। তবে শীঘ্রই দেখা গেল যে এই ধরনের কাজগুলি একাডেমিক কৃতিত্বের পূর্বাভাস দিতে পারে না; অতএব, তারা সম্ভবত যে কোন কিছুকে আমরা যে বুদ্ধি বলব তার অসম্পূর্ণ ব্যবস্থা।
আলফ্রেড বিনেট
আলফ্রেড বিনেট 1905 সালে প্রথম আধুনিক আইকিউ পরীক্ষা তৈরি করেছিলেন। বরং, তার মনে খুব ব্যবহারিক প্রভাব ছিল: এমন শিশুদের সনাক্ত করতে সক্ষম হওয়া যারা তাদের সহকর্মীদের সাথে শিক্ষা ব্যবস্থায় থাকতে পারে না যা সম্প্রতি সবার জন্য বাধ্যতামূলক করা হয়েছিল।
বিনেতের পরীক্ষায় জ্ঞানের প্রশ্নের পাশাপাশি সহজ যুক্তির প্রয়োজন ছিল। পরীক্ষার আইটেম ছাড়াও, বিনেটের বৈধতার একটি বাহ্যিক মানদণ্ডও প্রয়োজন ছিল, যা তিনি বয়সে পেয়েছিলেন। প্রকৃতপক্ষে, যদিও বিকাশের গতিতে যথেষ্ট বৈচিত্র্য রয়েছে, তবুও বয়স্ক শিশুরা ছোটদের তুলনায় অনেক বেশি জ্ঞানীয়ভাবে উন্নত। বিনেট, তাই, গড় বয়স চিহ্নিত করেছে যেখানে শিশুরা গড়ে প্রতিটি আইটেম সমাধান করতে সক্ষম ছিল এবং সেই অনুযায়ী আইটেমগুলিকে শ্রেণীবদ্ধ করেছিল। এইভাবে তিনি তাদের সমবয়সীদের তুলনায় শিশুদের অবস্থানের অনুমান করতে পারতেন: উদাহরণস্বরূপ, যদি একটি শিশু, উদাহরণস্বরূপ, কেবলমাত্র দুই বছর বয়সী শিশুদের দ্বারা সমাধান করা আইটেমগুলি সমাধান করতে সক্ষম হয়, তাহলে এই শিশুটি দুই বছর এগিয়ে থাকবে মানসিক বিকাশ।
উইলিয়াম স্টার্ন
পরবর্তীতে, উইলিয়াম স্টার্ন একটি আরো সঠিক পদ্ধতির প্রস্তাব দিয়েছিলেন, যিনি পরামর্শ দিয়েছিলেন যে পরীক্ষার পারফরম্যান্স থেকে আনুমানিক বয়স থেকে প্রকৃত বয়স বিয়োগ করার পরিবর্তে, পরবর্তী ('মানসিক বয়স' বলা হয়) প্রাক্তন দ্বারা ভাগ করা উচিত। অতএব বিখ্যাত 'বুদ্ধিমত্তা' বা 'আইকিউ' জন্মগ্রহণ করে এবং (মানসিক বয়স) / (কালানুক্রমিক যুগ) হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটি সত্যই প্রমাণিত হয়েছে যে এই জাতীয় গণনা মানসিক কর্মক্ষমতার অন্যান্য অনুমানের সাথে সঙ্গতিপূর্ণ ছিল। উদাহরণস্বরূপ, 8 বছর বয়সী একজন performing বছর বয়সী স্তরে পারফর্ম করলে Bin বছর বয়সী Bin বছর বয়সী পারফর্ম করার মতো বিনেট সিস্টেমের অধীনে একই অনুমানে পৌঁছাবে। তবুও, স্টার্নের সিস্টেমে, 6 বছর বয়সী 4/6 <6/8 হিসাবে কম স্কোর পাবে। অভিজ্ঞতা দেখায় যে যখন তারা উভয়েই 10 বছর বয়সী হবে, এখন 8-বছর বয়সী এখন 6-বছর-বয়সীকে জ্ঞানীয় কাজে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি; অতএব স্টার্নের পদ্ধতি আরো বৈধ বলে প্রমাণিত হয়েছে।
লুইস টার্মান
এটি মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল যেখানে আইকিউ পরীক্ষাটি সত্যিকারের সাফল্যের কাহিনী হয়ে ওঠে লুইস টার্মেন বিনেতের পরীক্ষা সংশোধন করার পরে, আসলটির চেয়ে অনেক বেশি উপযুক্ত আদর্শ তৈরি করে এবং তিনি এটিকে স্ট্যানফোর্ড-বিনেট পরীক্ষা হিসাবে প্রকাশ করেছিলেন (টেরম্যান স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন মনোবিজ্ঞানী ছিলেন)। তিনি ফলাফলকে 100 দ্বারা গুণ করতেও আগ্রহী ছিলেন, তাই IQ এর চূড়ান্ত সমীকরণ হল (মানসিক বয়স) / (কালানুক্রমিক বয়স) X 100. প্রকৃতপক্ষে, 130 এর একটি IQ 1.3 এর IQ এর চেয়ে অনেক বেশি শীতল মনে হয়।
এই পদ্ধতি, তবে, শুধুমাত্র শিশুদের মধ্যে ভাল কাজ করে। যদি কোনো শিশুর বাবা-মাকে বলা হয় যে তাদের-বছর বয়সী ইতিমধ্যেই গড়ে-বছর বয়সী মানসিক ক্ষমতা সম্পন্ন এবং তার আইকিউ ১৫০ ছিল, তাহলে তারা চাঁদের উপরে থাকবে। কিন্তু যদি বাচ্চার ইলিডের দাদাকে বলা হয়েছিল যে যদিও তার বয়স মাত্র 60, তার জ্ঞানীয় ক্ষমতা 90 বছরের বৃদ্ধির সাথে সমান, সে হয়তো এটিকে প্রশংসা হিসাবে গ্রহণ করবে না। স্পষ্টতই, ভাগফল কেবল ততক্ষণ কাজ করে যতক্ষণ না বিনেতের মূল মানদণ্ডটি কার্যকরী হয়; অর্থাত্, যতক্ষণ পর্যন্ত সাধারণভাবে বয়স বাড়ার অর্থ ভাল ক্ষমতা। অন্য কথায়, পদ্ধতিটি অনুপযুক্ত যখন মানসিক বিকাশ আর হয় না।
ডেভিড ওয়েচসলার
ডেভিড ওয়েচসলার প্রাপ্তবয়স্কদের আইকিউ গণনা করার সমস্যাটি কেবল পরীক্ষার স্কোর বিতরণের সাথে পারফরম্যান্সের তুলনা করে সমাধান করেছেন, যা একটি সাধারণ বিতরণ। তার সিস্টেমে যাদের স্কোর বয়সের গড়ের সমান তাদের আইকিউ ছিল 100। এইভাবে গড় প্রাপ্তবয়স্কদের আইকিউ হবে 100, যেমন মূল সিস্টেমে গড় শিশুর আইকিউ। তিনি সমকালীনদের আউটসকোরের পরিমাণের উপর ভিত্তি করে আইকিউ স্কোর বরাদ্দ করার জন্য স্বাভাবিক বিতরণের পরিসংখ্যানগত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করেছিলেন। উদাহরণস্বরূপ, যে কারো স্কোর গড়ের চেয়ে একটি আদর্শ বিচ্যুতি ছিল, এবং যে তার সমসাময়িকদের 86% এর চেয়ে বেশি পারফরম্যান্স করেছিল, তার 115 এর আইকিউ থাকবে, ইত্যাদি।
সুতরাং, যদি কিছু ভাগ না হয় তবে কেন এটিকে 'আইকিউ' বলা হয়? সহজ কারণ হল যে আইকিউ ধারণাটি খুব জনপ্রিয় হয়ে উঠেছিল শব্দটি বাতিল করার জন্য। তা সত্ত্বেও, এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এটি আসলে মোটেও ভাগফল নয়: এটি অন্যদের তুলনায় মানসিক পরীক্ষায় কতটা ভাল করে তার একটি ইঙ্গিত। আইকিউ ধারণার প্রসার ছাড়াও, আইকিউ পরীক্ষার বিকাশের আরেকটি বড় ধাপ ছিল গ্রুপ টেস্ট তৈরি করা; এর আগে, যোগ্য মনোবিজ্ঞানীদের দ্বারা ব্যক্তি স্বতন্ত্রভাবে পরীক্ষা করা হয়েছিল। প্রথম গোষ্ঠী পরীক্ষাটি মার্কিন সেনাবাহিনীর জন্য তৈরি করা হয়েছিল, কিন্তু তারা শীঘ্রই স্কুল, কর্মক্ষেত্র এবং এর বাইরে ছড়িয়ে পড়ে, মনোবিজ্ঞানের অন্যতম জনপ্রিয় সাফল্য হয়ে ওঠে এবং আজও তাই রয়ে গেছে।
বুদ্ধিমত্তার ভাগফল বা আইকিউ কী?
September 22, 2021
0
Tags
Share to other apps
