কলম্বিয়া দুর্যোগ

0

                                               NASA marks 10th anniversary of Columbia disaster

মার্কিন যুক্তরাষ্ট্রের স্পেস শাটল অরবিটার কলম্বিয়ার বিচ্ছেদ ১ ফেব্রুয়ারি, ২০০ , যা ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে অবতরণের কয়েক মিনিট আগে জাহাজে থাকা সাতজন নভোচারীর প্রাণহানির দাবি করেছিল। কলম্বিয়া, যা 1981 সালে শাটল প্রোগ্রামের প্রথম উড্ডয়ন করেছিল, ১ 28 জানুয়ারি, ২০০১ তারিখে তার ২th তম মিশন, এসটিএস -107-এর জন্য প্রত্যাহার করা হয়েছিল। এসটিএস -107 একটি মাইক্রোগ্র্যাভিটি পরিবেশের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষার জন্য নিবেদিত একটি ফ্লাইট ছিল। ক্রু কমান্ডার রিক স্বামী অন্তর্ভুক্ত; পাইলট উইলিয়াম ম্যাককুল; মিশন বিশেষজ্ঞ মাইকেল অ্যান্ডারসন, ডেভিড ব্রাউন, কল্পনা চাওলা এবং লরেল ক্লার্ক; এবং পেলোড বিশেষজ্ঞ ইলান রামন, প্রথম ইসরায়েলি নভোচারী। কলম্বিয়া যখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করছিল, তখন এটি টেক্সাসের উপর থেকে প্রায় ৯:০০ টা মিনিটে ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইমে কিলোমিটার (মাইল) উচ্চতায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল, দক্ষিণ -পূর্ব টেক্সাস এবং দক্ষিণ লুইজিয়ানা জুড়ে ধ্বংসাবশেষ ঝরছিল। জাহাজটির ভেঙে যাওয়া টেলিভিশন ক্যামেরা এবং মার্কিন বিমান বাহিনীর রাডার দ্বারা রেকর্ড করা হয়েছিল। এর প্রধান উপাদান এবং ক্রুদের দেহাবশেষ পরের মাসে উদ্ধার করা হয়। স্পেস শাটল: কলম্বিয়ার ক্রু তার শেষ মিশনে স্পেস শাটল: কলম্বিয়ার ক্রু তার শেষ মিশনে স্পেস শাটল কলম্বিয়ার ক্রু (বাম থেকে ডানে): ডেভিড ব্রাউন, রিক স্বামী, লরেল ক্লার্ক, কল্পনা চাওলা, মাইকেল অ্যান্ডারসন, উইলিয়াম ম্যাককুল এবং ইলান র্যামন। ২০০tle সালের ১ ফেব্রুয়ারি শাটলটি বিপর্যয়করভাবে ভেঙে পড়ে, এতে জাহাজে থাকা সবাই নিহত হয়। নাসা কলম্বিয়ার ধ্বংসযজ্ঞের প্রায় ১ years বছর পর ১ January সালের ২ January শে জানুয়ারি একটি লঞ্চ দুর্ঘটনায় চ্যালেঞ্জারের ক্ষতি হয়। ফিল্ম দেখিয়েছে যে অন্তরক ফেনা একটি টুকরা বহিরাগত প্রোপেলেন্ট ট্যাঙ্ক থেকে আলগা হয়ে যায় এবং লিফটঅফের প্রায় 81 সেকেন্ড পরে বাম ডানার অগ্রভাগে আঘাত করে। অতীতের মিশনে গুরুতর দুর্ঘটনা ছাড়াই ফোমের বিট বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল, এবং, কলম্বিয়া উৎক্ষেপণের সময়, ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) ইঞ্জিনিয়াররা মনে করেননি যে ফোমটি যথেষ্ট ক্ষতির কারণ হতে পারে। প্রকৃতপক্ষে, পোস্ট-অ্যাকসিডেন্ট পরীক্ষায় দেখানো হয়েছে, ফেনাটি চাঙ্গা কার্বন-কার্বন ইনসুলেশন টাইলগুলিতে একটি বড় গর্ত খোঁচাতে সক্ষম ছিল যা শাটলের নাক এবং ডানার অগ্রবর্তী প্রান্তকে বায়ুমণ্ডলীয় পুনentপ্রবেশের চরম তাপ থেকে রক্ষা করে। যদিও কিছু প্রকৌশলী ক্ষয়ক্ষতির জন্য কক্ষপথের শাটলের ছবি তোলার জন্য স্থল ভিত্তিক ক্যামেরা চেয়েছিলেন, অনুরোধটি সঠিক কর্মকর্তাদের কাছে পৌঁছায়নি। কলম্বিয়ার বায়ুমণ্ডলীয় পুনentপ্রবেশের সময়, গরম গ্যাসগুলি ক্ষতিগ্রস্ত টাইল বিভাগে প্রবেশ করে এবং ডানার প্রধান কাঠামোগত উপাদানগুলিকে গলে দেয়, যা শেষ পর্যন্ত ভেঙে পড়ে। গাড়ির তথ্য থেকে সকাল :5 টা ৫২ মিনিটের মধ্যে বাম শাখার মধ্যে তাপমাত্রা বাড়তে দেখা যায়, যদিও গাড়ির ব্রেকআপের আগে ক্রুরা তাদের পরিস্থিতি সম্পর্কে মাত্র এক মিনিট বা তারও বেশি সময় ধরে জানতেন। নাসা এবং স্বাধীন কলম্বিয়া দুর্ঘটনা তদন্ত বোর্ডের পরবর্তী তদন্তে তাত্ক্ষণিক প্রযুক্তিগত কারণ (ট্যাঙ্ক ইনসুলেশন এবং অন্যান্য ত্রুটিগুলির দুর্বল উত্পাদন নিয়ন্ত্রণ) ছাড়াও বেশ কয়েকটি ব্যবস্থাপনাগত ত্রুটিগুলি উন্মোচিত হয়েছিল, যা দুর্ঘটনা ঘটতে দেয়। ব্রিটানিকা কিডস এবং অল নিউ কিডস এনসাইক্লোপিডিয়া বান্ডেলের পরিচয় দুর্ঘটনার সবচেয়ে স্পষ্ট ফলাফল ছিল অবশিষ্ট তিনটি শাটল -ডিসকভারি, আটলান্টিস এবং এন্ডেভার (চ্যালেঞ্জার প্রতিস্থাপনের জন্য সর্বশেষ নির্মিত) এর ভিত্তি - যতক্ষণ না নাসা এবং এর ঠিকাদাররা অনুরূপ দুর্ঘটনা রোধ করার উপায় তৈরি করতে পারে, যার মধ্যে মেরামতের জন্য কিট অন্তর্ভুক্ত ছিল। কক্ষপথ. কলম্বিয়া দুর্ঘটনার পর পৃথিবী কক্ষপথে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) সমাবেশ স্থগিত করা হয় যতক্ষণ না শাটল ফ্লাইট পুনরায় চালু করা যায়। রাশিয়ান সোয়ুজ মহাকাশযানে উৎক্ষেপিত দুই ব্যক্তির ক্রু ঘোরানোর মাধ্যমে আইএসএসের উপর সীমিত গবেষণা পরিচালিত হয়েছিল। এসটিএস -১১ mission মিশন পর্যন্ত শাটলটি মহাকাশে ফিরে আসেনি, যা ২ July জুলাই, ২০০৫ তারিখে চালু হয়েছিল।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top