
ফেসবুক মেটাভার্সের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন নাম দিয়ে নিজেকে পুনঃব্র্যান্ড করার পরিকল্পনা করছে, ভার্জ মঙ্গলবার রিপোর্ট করেছে, কারণ টেক জায়ান্টটি তার ব্যবসায়িক অনুশীলনের জন্য বিশ্বজুড়ে নিয়ন্ত্রকদের সমালোচনার মুখে পড়েছে।
কোম্পানিটি আগামী সপ্তাহে নতুন নাম ঘোষণা করার পরিকল্পনা করছে, দ্য ভার্জ রিপোর্ট করেছে, বিষয়টির সরাসরি জ্ঞানের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে। প্রযুক্তি প্রকাশনার মতে, ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে বেশি পরিচিত হতে চায়।
গুজব বা জল্পনা নিয়ে ফেসবুক (এফবি) মন্তব্য করে না, কোম্পানির মুখপাত্র সম্ভাব্য নাম পরিবর্তনের বিষয়ে এক প্রশ্নের জবাবে বলেন।
এর ফ্ল্যাগশিপ সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ছাড়াও, ফেসবুকও ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মালিক। একটি নাম পরিবর্তন তিনটি মেগা প্ল্যাটফর্মকে একটি ছাতা ব্র্যান্ডের অধীনে স্থাপন করতে পারে, যা গুগলের ব্যবহৃত কাঠামোর অনুরূপ, যা মূল কোম্পানি Alphabet অধীনে বসে।
'মেটাভার্স' নির্মাণের জন্য ইইউতে 10,000 জনকে নিয়োগ দেবে ফেসবুক
নাম পরিবর্তন হতে পারে ফেসবুকের দিক নির্দেশনা। মেটাভার্স বলতে একটি নতুন অনলাইন জগতে ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তিকে একত্রিত করার প্রচেষ্টাকে বোঝায়।
ধারণাটি হল ইন্টারনেটের মতো একটি স্থান তৈরি করা, যেখানে ব্যবহারকারীরা (ডিজিটাল অবতারের মাধ্যমে) ঘুরে বেড়াতে পারে এবং বাস্তব সময়ে একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। তত্ত্বগতভাবে, ব্যবহারকারীরা দূরবর্তী সহকর্মীদের সাথে একটি ভার্চুয়াল মিটিং টেবিলের চারপাশে বসে থাকতে পারে এবং তারপরে বন্ধুর সাথে দেখা করার জন্য ভার্চুয়াল স্টারবক্সে যেতে পারে।
ফেসবুক এই সপ্তাহের শুরুতে ঘোষণা করেছে যে এটি মেটাভার্স তৈরির জন্য ইউরোপে 10,000 জনকে নিয়োগ দেবে।
ফেসবুকের প্ল্যাটফর্মে ভুল তথ্য, বিষয়বস্তু নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং কিছু ব্যবহারকারীর মানসিক স্বাস্থ্যের উপর এর পণ্যগুলির নেতিবাচক প্রভাব সম্পর্কে প্রকাশের সাথে যুক্ত খারাপ খবরের সুনামির পরে ফেসবুকের খ্যাতি ওভারহল করার প্রচেষ্টার অংশ হতে পারে একটি রিব্র্যান্ডিং।
ফ্রান্সেস হাউগেন, একজন হুইসেলব্লোয়ার যিনি Facebook-এ প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করতেন, এই মাসের শুরুর দিকে সাক্ষ্য দিয়েছেন যে কোম্পানি সচেতন যে এর প্ল্যাটফর্মগুলি ঘৃণা এবং ভুল তথ্য ছড়ানোর জন্য ব্যবহার করা হয় কিন্তু এটি প্রতিরোধ করতে পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে৷ স্বাস্থ্যের উপর মুনাফা বেছে নেওয়ার অভিযোগে ফেসবুকের নেতারা আগুনের মুখে পড়েছেন এবং আইন প্রণেতারা বিগ তামাকের সাথে তুলনা করেছেন।
ফেসবুক এই দাবির বিরুদ্ধে আক্রমণাত্মকভাবে পিছিয়ে পড়েছে, তাদের অনেককে "বিভ্রান্তিকর" বলে অভিহিত করেছে এবং যুক্তি দিয়েছে যে এর অ্যাপগুলি ক্ষতির চেয়ে ভাল করে।
সিইও মার্ক জুকারবার্গ 28 অক্টোবর কোম্পানির বার্ষিক সংযোগ সম্মেলনে নাম পরিবর্তন নিয়ে আলোচনা করার পরিকল্পনা করেছেন, ভার্জ অনুসারে।
অপেক্ষাকৃত কম সংখ্যক বড় কোম্পানি প্রতিষ্ঠিত ব্র্যান্ড পরিবর্তন করেছে। কেন্টাকি ফ্রাইড চিকেন এর নাম সংক্ষিপ্ত করে কেএফসি, জাপানি গাড়ি ব্র্যান্ড ড্যাটসুন নিসান এবং ওয়ার্ল্ড রেসলিং ফেডারেশন ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টে পরিণত হয়। সোশ্যাল মিডিয়া কোম্পানী স্ন্যাপচ্যাট হার্ডওয়্যারে তার প্রবণতা প্রতিফলিত করার জন্য 2016 সালে স্ন্যাপ হিসাবে পুনঃব্র্যান্ড করেছে।
